প্রতিক্রিয়ায় 'ধ্রুবচন্দ্রিমা'

এবারের শারদীয়া আনন্দবাজার পত্রিকায় সূর্যনাথ ভট্টাচার্যর লেখা ঐতিহাসিক উপন্যাসটি কেউ পড়েছেন? অসম্ভব ভাল। শরদিন্দুর কথা মনে পড়িয়ে দেয়। ভাষা অনেকটাই শরদিন্দুর সার্থক অনুকরণ। গল্পের প্লটও চমৎকার।
Tridibendra Narayan Chatterjee/১৭-৭-১৭

লেখাটা কাল পড়লাম। অনেকদিন পরে একটা ঐতিহাসিক উপন্যাস এত ভাল লাগল। সত্যি, তুঙ্গভদ্রার তীরে, কালের মন্দিরা মনে পড়ে গেল।
Ushnish Dasgupta/১৭-৭-১৭

এই শারদীয়া সংখ্যার সেরা উপন্যাস..। এই সমস্ত ঐতিহাসিক উপন্যাসের কারনেই আজও ঐতিহাসিক উপন্যাস প্রথম ভালোবাসা। উপন্যাসের প্রায় প্রতিটি চরিত্র বহুদিন মন ছুঁয়ে থাকবে..। কুমার ভট্টারক চন্দ্রগুপ্ত, বিশঙ্কদেব, রবিস্তোত্র, ধ্রুবাদেবী, দারুকল্প, মধুমল্লিকা, রঙ্গিণি, এবং অকম্পন প্রত‍্যেকেই বরেণ‍্যম্ । ‎
Koustav Gangopadhyay‎/১৭-৭-১৭

এবার পুজোয় নতুন উপন্যাস পড়লাম আনন্দবাজার প্রকাশনার শারদীয় আনন্দবাজার পত্রিকায় "ধ্রুবচন্দ্রিমা"। অপূর্ব লেখা, অসাধারন শব্দ চয়ন, ঐতিহাসিক উপন্যাসের উপযোগী। ঠিক এইরকম একটি উপন্যাসের অপেক্ষায় ছিলাম।
Bd Mi (আলেখ্যা রায়)/১৮-৭-১৭

অসাধারণ লেগেছে আমার! আমি লেখক তবে পাঠক হিসেবে সেই ছোটবেলা থেকে চেষ্টা করি নিবিষ্ট হতে!  তাত্বিক আলোচনায় যাবার যোগ্যতা বা বিদ্যাবুদ্ধি আমার নেই-- কে কি ত্রুটি খুঁজে বার করবে জানি না তবে পড়তে পড়তে অভিভূত লেগেছে ভূতাবিষ্ট  লেগেছে নিজেকে!
Aloke Basu/২১-৭-১৭

(এবারের) শারদীয় পত্রিকা সম্পূর্ণ ভাবে নিরাশ করলনা। সৌজন্যে সূর্যনাথ ভট্টাচার্য এর .. "ধ্রুবচন্দ্রিমা"। ... স্যার, দারুণ লাগল আপনার উপন্যাসটা। হ্যাঁ হ্যাঁ... খুব ভাল... একটুও বাড়িয়ে বলছি না। ... আপনারটাই সেরা।
Sumanta Boral/২২-৭-১৭

ফিরে পেলাম শরদিন্দু-যুগের মুগ্ধতা, সৌজন্যে "ধ্রুবচন্দ্রিমা"...। অনেক ধন্যবাদ, আমাদের অনেক দিন আগে হারিয়ে যাওয়া সেই শরদিন্দুময় দিনগুলোয় কিছুক্ষণের জন্য ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। ভাষার সাধুতা ছাড়া এই উপন্যাস একদিকে শরদিন্দু-বঙ্কিম ঘরানার, অন্যদিকে কখনও তার চেয়েও যেন আধুনিক।
আপনার শব্দ-ব্যবহার, বাক্যগঠন, ঘটনার বর্ণনা ইত্যাদি খুবই উপভোগ করেছি, চোখের সামনে যেন ঘোরাফেরা করতে দেখেছি অকম্পন, ধ্রুবাদেবী,  রামগুপ্তকে, তাঁদের চারপাশের সাধারণ মানুষগুলিও ততটাই জীবন্ত। ...এবার থেকে আপনার লেখা আমার পঠনতালিকায় ওপরের দিকেই থাকবে।
Arpan Pal/২২-৭-১৮

অসাধারন লেখনশৈলী আর ভীষণ টানটান বুনটে লেখা উপন্যাস। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের পর ওনার ভাষার মত সাবলীলতায় লেখা ঐতিহাসিক উপন্যাস খুব কম পড়েছি। আপনার লেখা পড়ার পর মনটা ভরে গেল। নিরবচ্ছিন্ন ঝরনাধারার মত লিখেছেন আপনি। শুরু করার পর শেষ না করে উঠতে পারিনি। এবারের পুজোর মাধুর্য বাড়িয়ে দিলেন আপনি।
Shamba Chatterjee/২৪-৭-১৭

এবারের পুজোসংখ্যা আনন্দ বাজার পত্রিকাতে সূর্যনাথ ভট্টাচার্যর 'ধ্রুব চন্দ্রিমা' উপন্যাসটি পাঠকদের কাছে এক বড় প্রাপ্তি। গুপ্ত সাম্রাজ্যের ইতিহাসের পিছনে এরকম টান টান প্রতিহিংসা ও প্রণয়ের গল্প লুকিয়ে আছে তা না পড়লে জানা যাবে না...। যদিও জানিনা এর ঐতিহাসিক সত্যতা কতখানি। তবে এটুকু বলতে পারি লেখার মুন্সিয়ানায় উপন্যাসটি খুবই সুখ পাঠ্য।
Mausumi Mou‎/২৬-৭-১৭

গুপ্ত সাম্রাজ্যের এক ছোট্ট সময়ের দুর্দান্ত আলেখ্য। লেখকের প্রথম প্রকাশিত উপন্যাসেই উনি পাসড উইথ ডিস্টিংশন। ঐতিহাসিক উপন্যাস ভালো লাগে না। পড়ি না। ...বিমুখ পাঠককে আকৃষ্ট করতে পারা লেখকের ক্ষমতা। ...খুব ভাল। এবং (এবারের) উপন্যাসগুলির মধ্যে আমার বিচারে প্রথম স্থান। ‎
Swarnendu Saha/২৬-৭-১৭

ঐতিহাসিক উপন্যাস লেখার চল এখন খুব কমে এসছে।... এবারের শারদীয়া আনন্দবাজার পত্রিকায় সূর্যনাথ ভট্টাচার্য লিখেছেন এক ঐতিহাসিক উপন্যাস। সমুদ্র গুপ্ত চলে যাওয়ার পরবর্তী রাজ্য শাসনের অরাজকতা নিয়ে। ...গড়গড়িয়ে পড়ে ফেললাম। ধ্রুবচন্দ্রিমা। এই লেখকের পরবর্তী লেখার দিকে চোখ রাখতে হবে।
Somabrata Sarkar/২৭-৭-১৭

আপনার লেখা তো হইচই ফেলে দিয়েছে! আমি দু থেকে তিন বার আবার পড়বো।... আহা অপূর্ব লেখনী!
Samparka Mandal/২৮-৭-১৭

আপনার লেখনীশৈলী আমার ভাল লেগেছে... খুব ভাল। উপন্যাসটির বিষয় পরিচিত কিন্তু এই নিয়ে লেখা বিশেষ পড়িনি... তাই আরও ভাল লাগল। আপনি যে চন্দ্রগুপ্তকে পার্শ্বচরিত্র করে অকম্পনকে প্রধান চরিত্র করেছেন, এই ব্যাপারটা সব চেয়ে ভাল লেগেছে।
Debjani Ghosh/৩০-৭-১৭

অশেষ ধন্যবাদ এই অসাধারণ উপন্যাসটি আমাদের উপহার দেওয়ার জন্যে। ... সেই রোমান্টিকতা, সেই শিহরণ ও তীব্র ভালো লাগা নতুনভাবে আবিষ্কার করলাম আপনার লেখায়। কোথাও যেন শরদিন্দু বন্দ্যোপাধ্যায় এর "কালের মন্দিরা" এর স্বাদ ও গন্ধ পেলাম। ঘোর কাটেনি এখনো।
Sanjukta Das/৩১-৭-১৭

নামকরণ বেশ অন্যধরণের আর লেখকও আমাদের কাছে একেবারেই নূতন। ...কিন্তু প্রথম দানেই তিনি যেভাবে নিজ 'নামকৌলীন্য' বজায় রাখলেন তাতে করে আগামী দিনে তাঁর প্রতি প্রত্যাশার পারদ ঊর্ধ্বমুখী হল এটা বলাই বাহুল্য।... অসামান্য গতিতে কাহিনি উচ্চগতির থেকে একেবারে সাগরের মিলনে এসে লীন হয়েছে। ধ্রুপদী 'তৎসম' শব্দের একটি জাদু আছে। ... উপন্যাসের শেষ ক্ষণটি কী সুন্দর! আহা যেন বিলায়েতের আহির ভৈরব। ঊষার প্রাচুর্যে যেন হৃদয়মোক্ষণ করা মীড়, বারবার শুনে যেতে সাধ হয়!
Arindam Chakraborty/১-৮-১৭

আপনার উপন্যাস কাল পড়ে শেষ করলাম। শরদিন্দু র সঙ্গে তুলনা করছি না। প্রথমটা একটু আটকে গেছিল-- পরে আর হাত থেকে নামাতে পারিনি। আপনার বর্ণনা সুন্দর, কথোপকথন খুব স্বাভাবিক- আমার ভালো লেগেছে পড়তে। আরও লিখুন। একবার পরিচিতি পেয়ে গেলেন-- আর আপনার পিছন ফিরে চাওয়া উচিৎ নয়।
Debjani Ray/৩-৮-১৭

এই উপন্যাস একটি সফল সৃষ্টি । এই সিদ্ধান্তের সপক্ষে ঐ প্রথমে বলা বিষয়টিতে ফিরে যাই একবার । ... অনেকদিন পর এই লেখা পড়ে আমার খোদ শরদিন্দুর কথা মনে হয়েছে। একবার নয়, বার বার। এই মনে পড়াতে পারাটুকুই বিরল কৃতিত্ব, আজকের দিনে। ...পড়তে বসে এই উপন্যাস ছেড়ে ওঠা শক্ত। দীর্ঘ হোমওয়ার্ক ও আন্তরিক প্রযত্ন যখন এমন বিদগ্ধ ভাষাজ্ঞানের সঙ্গে যুক্ত হয়, তখন অতীত মাস্টারদের কথা তো মনে পড়া অনিবার্যই। সূর্যনাথ সেই কোটিটুকু অন্তত স্পর্শ করে আসতে পেরেছেন, তাঁকে সাধুবাদ।
Sourav Mukhopadhyay/৪-৮-১৭

আমিও পড়েছি। সৌরভের সঙ্গে আমি প্রায় সব ক্ষেত্রেই সহমত। খুব পরিশ্রমের ফসল এই উপন্যাস। ... আরও একবার বলি প্রথম উপন্যাস হিসেবে অসাধারণ প্রয়াস।
Bipul Writes/৪-৮-১৭

পুজোর আনন্দবাজার কিনে প্রথমেই পড়ে ফেললাম ধ্রুবচন্দ্রিমা। সত্যি অসাধারণ লেগেছে। আমি মন্ত্রমুগ্ধ।
Saktipada Bag/৫-৮-১৭

আপনার লেখা ধ্রুবচন্দ্রিমা পড়ছি। অনেকদিন পরে কোন ঐতিহাসিক উপন্যাস হাতে পেলাম। ভাল লাগছে, শরদিন্দু বন্দ্যোপাধ্যায় কে বারে বারেই মনে পড়তে বাধ্য।
Subhendu Bikash Chowdhury/১২-৮-১৭

ধ্রুবচন্দ্রিমা শেষ করলাম এখুনি। ভীষণ ভালো লেগেছে। আপনার আরো অনেক লেখার অপেক্ষায় থাকলাম।
লেখাটা শেষ না করে থামতে পারিনি। শরদিন্দুর ঐতিহাসিক গল্পের ভক্ত ছিলাম...। একই লেখার পুনরাবৃত্তি হয়না ঠিকই...  কিন্তু এমন প্রেক্ষাপটে লেখা সব্বাই পারেন না। আশা রাখি ভবিষ্যতে আরো অনেক লেখা পাবো। আবারো ধন্যবাদ এমন একটি লেখা উপহার দেওয়ার জন্য।
জয়িতা সরকার/১৮-৮-১৭

লেখকের প্রথম উপন্যাস। ...কিন্তু একবারের জন্যও মনে হয়নি নতুন লেখকের, বলা ভালো আনকোরা-অভিষেক করা লেখকের ঐতিহাসিক উপন্যাস পড়ছি। ভাষার ব্যবহারে এ আলেখ্য ইতিহাস ছুঁয়েছে কিনা সময় বলবে। তবে গোটা শারদীয়া পড়ে এখনো পর্যন্ত যা পেলাম বা কুড়োলাম সেটা নিঃসন্দেহে এই উপন্যাসটা।
Dutta Subhankar/২১-৮-১৭

আনন্দবাজার পূজাবার্ষিকী তে সূর্যনাথ ভট্টাচার্যের "ধ্রুব চন্দ্রিমা" একটি অসাধারণ উপন্যাস।
Santu Pal/২৬-৮-১৭

অসাধারণ! আজকেই পড়লাম... আনপুটডাউনেবল-- ফেলুদার ভাষায়।... শুধু ওইটা পর্ব বলেই কিনলাম। পড়ে দেখালাম কেনাটা বৃথা যায়নি। ফাটাফাটি! আপনি প্লীজ আবার লিখুন... কিন্তু এই জঁর ছেড়ে বেরোবেন না...।
Mainak Chakraborty/৩০-৮-১৭

আপনার প্রথম উপন্যাস সসম্মানে উত্তীর্ণ। পাঠকদের আশীর্বাদ যে আপনি পাবেন সেটা ঘোষণা করতে হাত গোনার দরকার পড়বে না। শুধু তাই নয়, আমার বিশ্বাস, নিয়মিত ইতিহাস-চর্চা এবং এই বিষয়ে গল্প-উপন্যাস রচনা অব্যাহত রাখলে একদিন আপনি শরদিন্দুর উত্তরসূরি হিসাবে পাঠকদের কাছে স্বীকৃত হবেন।
Ardhendu Sekhar Goswami/২-৯-১৭

আনন্দবাজার পত্রিকা। শুধুমাত্র সূর্যনাথ বাবুর উপন্যাসের জন্যই এ পত্রিকা সংগ্রহযোগ্য।
Arindam Banerjee/২-৯-১৭

ঐতিহাসিক উপন্যাস বরাবরই আমার পছন্দের এলাকা। তাতে যদি এমন শরদিন্দুসুলভ ভাষা আর বিন্যাসের ছোঁয়া লাগে তবে তা হয় সোনায় সোহাগা। অসম্ভব ভাল লাগল এই আখ্যান। আপনার কলমের উপর প্রত্যাশার পারদ এবার চড়তেই থাকবে কিন্তু।... অমিতাভদাকে আপনার উপন্যাসটা পড়তে রেফার করেছিলাম। উনি পড়ে উচ্ছ্বসিত। বললেন, এমন উপন্যাস এখনো লেখা হয় তাহলে?
Sudip Deb/৩-৯-১৭

আদ্যন্ত উৎকন্ঠা বজায় রাখায়, বুদ্ধিদীপ্তভাবে উপ-পরিচ্ছেদ আনয়নে, চরিত্রগুলিকে ঐতিহাসিক গন্ডি থেকে বার করে এনে তাদের মানবিক করে তোলায়, এবং অবশ্যই পুরো কাহিনীতে আলতো এক মায়ার চাদর বিছিয়ে একে মায়াবী করে তোলায়-- যে দক্ষতা দেখলাম, তা মুগ্ধ করেছে, বলাই যায়।... শ্রমসাধ্য এক চেষ্টা, নিপুণ এক প্রয়াস।
Debashree Roy/৪-৯-১৭

আমার যে কি ভাল লেগেছে বলবার ভাষা নেই। ...(লেখককে) আমার অভিনন্দন।
Subhra De/১০-৯-১৭

একটি অতি মনোরম উপন্যাস যা গল্পের ছলে ইতিহাসকে এনে দেয় দু'চোখের সামনে... যা পড়ে ভারি আরাম বোধ হয়। মনে মনে কখন যেন অকম্পনের সঙ্গে ঘোড়ায় চেপে আমিও রওনা হয়ে যাই বহুদূর অতিক্রম করে রাণির চিঠি কুমার চন্দ্রগুপ্তকে পৌঁছে দেবার জন্য।
প্রায় বিলুপ্ত গুপ্তসাম্রাজ্যের ইতিহাসকে পাঠকের সামনে তুলে ধরার জন্য সাধুবাদ প্রাপ্য লেখকের । রচনাশৈলী ও শব্দচয়ন ঐতিহাসিক উপন্যাসের জন্য একদম যথাযথ। এটি নাকি লেখকের প্রথম উপন্যাস! অবিশ্বাস্য!
Paayel Datta/১০-৯-১৭

আপনার উপন্যাসের আসল নায়ক আমার মতে বাংলা ভাষা। অনেক দিন বাদে প্রায় অবলুপ্ত তৎসম শব্দবহুল একটা উপন্যাস পড়লাম। যে ভাষা তা এখন কেউ ব্যবহার করে না। ... সবচেয়ে বড় কথা যে পরিমাণ পড়াশোনা আপনি করেছেন এই লেখাটার জন্যে, সেটার জন্যে you deserve respect। ...আপনার লেখাটা কলেজে যত বাঙালি টীচার সবাইকে পড়তে বলেছি... সবারই খুব ভাল লেগেছে।
Promita Mukherjee/১৩-৯-১৭

এক অসামান্য উপাখ্যান উপহার দিয়েছেন সূর্যনাথ। নাতিবৃহৎ ভূমিটুকু পেয়েই তিনি নির্মাণ করেছেন এক অপূর্ব প্রাসাদ । চন্দ্রগুপ্ত ও ধ্রুবাদেবী ব্যতীত বাকি সমস্ত চরিত্র, অনুমান করি, কাল্পনিক। কাল্পনিক কিন্তু তারা হয়ে উঠেছে রক্তমাংসের মানব মানবী। আমাদের চোখের সামনে অভিনীত হতে থাকে সুদূর ইতিহাসের এক যুগান্তকারী অধ্যায় ।... প্রথম আবির্ভাবেই সূর্যনাথ সিদ্ধিলাভ করেছেন, এ বিষয়ে আমার বিন্দুমাত্র সন্দেহ নেই।
Dipak Ghosh/১৫-৯-১৭

উপন্যাসটি অসাধারণ হয়েছে স্যার। মনে হচ্ছিল আমিও কালান গড়ের মধ্যেই আছি!
Shirin Dutta Chowdhury/১৫-৯-১৭

উপন্যাসটি আদ্যোপান্ত উপভোগ করেছি। জানিনা এ কাহিনীতে কতটা ইতিহাস আর কতদূর কল্পনা। আপনার ভাষা, গল্পের বুনন, খুঁটি নাটি বর্ণনা বলার অপেক্ষা রাখেনা। খুব ভাল লেগেছে দারুকল্প-অকম্পন আখ্যানটি। ঐতিহাসিকতা যতটুকুই থাক, প্রেক্ষাপট তৈরি করতে আপনাকে পড়তে হয়েছে যথেষ্টই ।... স্বরবাহ জীবিকাটি বেশ অভিনব লেগেছে। আধুনিক ভয়েস মেল।
Sathi Sengupta/১৯-৯-১৭

একটানা পড়ে ফেললাম। আনন্দবাজার ধন্য হল এই লেখা ছাপতে পেরে।
Someswar Chakravorty/৪-১০-১৭

লেখক ...কাহিনি নির্মান করতে জানেন। জানেন, কীভাবে কাহিনিকে এগিয়ে নিয়ে যেতে হয়। লেখার প্রতি ছত্রে কাহিনি নির্মান অতি সন্তর্পণে করেছেন লেখক। কাহিনির কোন অংশ পাঠক ইচ্ছা করলেও এড়িয়ে যেতে পারবেন না। ধ্রুবচন্দ্রিমার কাহিনি বিন্যাসের গোত্র ঠিক সেরকমই। ঠাসবুনোট। উপন্যাসটি পড়তে শুরু করে থামা যায় না। একেবারেই শেষ করার একটা আকুতি চলে আসে। আমিও উপন্যাসটি একটানা পড়ে শেষ করেছিলাম। মনে একটা আবেশ তৈরি করেছিল পাঠ পরবর্তী প্রতিক্রিয়ায়। লেখকের এই ক্ষমতাটি উল্লেখ করার মতো। পড়তে গিয়ে এক বারের জন্যেও মনে হয় না (এটি) তাঁর প্রথম উপন্যাস।
শিবনাথ খাঁ/১২-১০-১৭

আমি তো পড়ে খুব উপভোগ করলাম। ইন ফ্যাক্ট, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে আমাদের আরো অনেক অনেক পাওনা ছিল। তার কিছুটা যদি অন্য একজন যোগ্য লেখকের থেকে পাওয়া যায়, সে তো পাঠকেরই লাভ। আমি কিন্তু বন্ধু সূর্যের কথা নয়, একজন নিরপেক্ষ পাঠকের প্রতিক্রিয়া জানালাম।
Pallab Kumar Chatterjee/ ১৩-১০-১৭

বেশি বয়সে বাংলা ভাষায় সাহিত্য করতে এসেছেন এমন বেশ কিছু নাম আছে, এক্ষুণি সর্বাগ্রে নাম মনে পড়ছে সুবোধ ঘোষের। পঞ্চাশোর্ধ সুবোধের প্রথম গল্পই 'ফসিল'। আপনিও পরিণত বয়সে এসে সপাট সিক্সার হাঁকিয়েছেন। এই বছর অনেক 'কেউকেটা' ধোনি-যুবরাজদের ছেঁটে দল নামিয়েছিল আনন্দ। ... সেঞ্চুরি করেছেন আপনি। ...ইদানিং বাংলায় ইতিহাস ও পুরাণ-মহাকাব্য-নির্ভর কাজ যা হচ্ছে, সেগুলির থেকে 'ধ্রুবচন্দ্রিমা' কয়েক ল্যাপ এগিয়ে এক জায়গাতেই-- এক এবং অমোঘ আকর্ষণ-- কাহিনী। ভাষা ও কাহিনীর এমন হরগৌরী বাংলা সাহিত্যে বহুদিন আসেনি।
Debotosh Das/১৪-১০-১৭

কাহিনী বিন‍্যাস, উপস্থাপনা, সাধুভাষার মার্জিত শৈলী এবং ঐতিহাসিক প্রেক্ষাপটকে কল্পনার জারকে সঞ্জীবিত করে তোলা-- সবদিক দিয়েই আপনার জয়জয়কার।... এ পর্যন্ত যতজনকে জিজ্ঞাসা করেছি যারা এটি পড়েছেন কেউই কোন বিরূপ মন্তব‍্যই তো করেনইনি, পরিবর্তে জানিয়েছেন তাদের ভাল লাগার কথা।
Bhaskar Sur/৮-১১-১৭

আনন্দবাজার পত্রিকার শারদীয়া সংখ্যা-১৪২৪ এর সবগুলো উপন্যাসই অসাধারণ । তবে গুপ্ত সাম্রাজ্যের পটভূমিতে লেখা ধ্রুবচন্দ্রিমা উপন্যাসটাই সেরা মনে হচ্ছে...।
Ovi Gupta/৮-১-১৮

গল্পটি যদি প্রেমকাহিনীই, তবুও কাহিনীর পরতে পরতে এসেছে সামাজিক ছবি। নিখুঁত গুপ্তচর ব্যবস্থা, রাজ অন্তঃপুরের জটিল রাজনীতি, আর সামাজিক জীবনে মদিরা আর নারী আসঙ্গলিপ্সা এসেছে। ... যুদ্ধের সময় সিকিউরিটি, সরকারি শিলমোহর, ইমিগ্রেসন,আর গুপ্তচরবৃত্তির যে সুচারু ছবি আমরা পাই সেটা আমাকে বিস্মিত করেছে । পড়তে পড়তে আমার সবচেয়ে প্রথম যে কথাটি মাথায় এসেছিলো,তা হলো,এই কাহিনী দিয়ে চমৎকার একটি সিনেমা বানানো যেতো!
Paramita Mali/১-৩-১৮

আমি প্রকাশ পাওয়ার পরেই পত্রিকাটি কিনি এবং প্রথমেই এই উপন্যাসটিই পড়ি । সত্যি কথা বলতে কি আমার মনে হয়েছে গত বছরে ঐ পত্রিকায় একটিই মাত্র পঠন যোগ্য উপন্যাস ছিল । সেটি হল ধ্রুবচন্দ্রিমা ।
Debasis Lahiri /১-৩-১৮

২০১৭-এর শারদীয়া আনন্দবাজার হঠাৎ হাতে পেয়ে তোমার লেখা পড়তে আরম্ভ করলাম। আরম্ভ করলাম, আর ছাড়তে পারলাম না, রুদ্ধনিঃশ্বাসে পড়ে ফেললাম। পড়ে ফেললাম আর মুগ্ধ হলাম, চমৎকার লেখা, এই সংখ্যার অবিসংবাদী শ্রেষ্ঠ, আমার মনে হয় তাবৎ শারদীয়ার পরিপ্রেক্ষিতেও তা বলা সম্ভব। রোমাঞ্চকর ঘটনাবলী, বাস্তব চরিত্রচিত্রণ আর শব্দশরসন্ধান অমোঘ! তোমার লেখনী শতপ্রসবা হোক, নিত্য উন্নতি হতে থাক তার, এই কামনা করি।
Sumit Roy/১৬-৫-১৮

আপনার "ধ্রুবচন্দ্রিমা" পড়লাম এতদিনে।... ভালো লেগেছে। ... মনে পড়িয়ে দিল শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের কালের মন্দিরা, মৃৎপ্রদীপ, বিষকন্যা, তুমি সন্ধ্যার মেঘ।
Adhara Basumallik/১৯-৫-১৮

ধ্রুবচন্দ্রিমা উপন্যাসটি পড়া সবে শুরু করেছি। যার পরনাই মুগ্ধ হয়ে গেলাম। সত্যি বলতে কি ঐতিহাসিক উপন্যাসের ধারায় বাংলা সাহিত্যে বহু বহুদিন ভালো লেখা পড়িনি। তাই ভিশন ভালো লাগল। ... সত্যিই শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের পর এত ভাল লেখা আর পাইনি।
শাল্মলী রায়/২২-৫-১৮

অনেকদিন পরে কোন শারদীয়াতে কোন ঐতিহাসিক উপন্যাস পড়লাম। এই গল্পের বাধুনি একদম নির্মেদ, টানটান, এবং গল্পের কালের সাথে উপযোগী যথাযথ ভাষা উপন্যাসটিকে আলাদা মাত্রা দান করেছে। ঐতিহাসিক উপন্যাস এই ধারায় শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গল্প বলার ধরনের সার্থক উত্তরসুরী এই গল্পের লেখক।
Soumya Bhowmik/১৫-৭-১৮

আমি উপন্যাসটি পড়েছি শারদীয়া আনন্দ বাজার পত্রিকায়। এক কথায় ভীষণ ভালো লেগেছে। ঐতিহাসিক আঙ্গিকে এই সময়ের অসাধারণ একটি উপন্যাস। সবাই কে পড়ার অনুরোধ করছি। Mita Ghosal Bhattacharya/২-৯-১৮

ঐতিহাসিক উপন্যাস যা ইনি রচনা করলেন, তাতে আমি কি ভাষায়, কি রোম্যান্সে, কি প্রেক্ষাপটের গুরুত্বে সবেতেই যেন একেমেবোদ্বিতীয়ম শ্রী শরদ্বিন্দু বন্দ্যোপাধ্যায়ের মতো পাঠসুখ পেলাম। ... না পড়া হলে গত বছরের পূজাবার্ষিকী পড়ে নিন ঐতিহাসিক কাহিনী পড়ার ক্ষুধা তৃষ্ণায় যারা কাতর।
Sayan Mukherjee/৮-১১-১৮

Comments

Popular Posts